Wednesday, January 24, 2018
Home > রাজ্য > দায়ী শ্রমিকরাই! দুর্ঘটনা রুখতে সাফাই এনটিপিসির

দায়ী শ্রমিকরাই! দুর্ঘটনা রুখতে সাফাই এনটিপিসির

কমল মজুমদার :সুতি:ফরাক্কা তাপ বিদ্যুৎ কেন্দ্র দুর্ঘটনা ঘটে চলেছে। কর্মী দের নিরাপত্তা ব্যবস্থা কোনরকম ঘাটতি আর বরদাস্ত করা হবে না বলে স্পষ্ট শ্রমিক ও কর্মীদের সতর্ক করলেন এনটিপিসির। ফরাক্কা তাপ বিদ্যুৎ কেন্দ্রে র্নিরাপত্তা বিষয়ক বিভিন্ন সামগ্রী কর্মীরা ব্যবহার না করায় দুর্ঘটনা ঘটে চলেছে। এমনই দাবি কর্তৃপক্ষর।

কাজে যোগ দেওয়ার সময় সেফটি হেলমেট, সেফটি সু, সেফটি বেল্ট, গ্লাভস প্রতিটি কর্মীকে পরতে হবে। কর্মরত ইঞ্জিনীয়ার থেকে ঠিকা শ্রমিক অপারেশন ও মেইনটেনেন্স বিভাগের সকলেই এর আওতায় রয়েছেন। নিরাপত্তার উপর জোর দিতে নজরদারি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এনটিপিসি। কাজেই এ ব্যাপারে কোনো কর্মীর গাফিলতি ধরা পড়লে এখন থেকে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
এক্সিকিউটিভ ডাইরেক্টর অরবিন্দ কুমার সিংহ বলেন এখন থেকে বিদ্যুৎ কেন্দ্রের কর্মী ও শ্রমিকেরা সেফটি নিয়ে তাদের বক্তব্য ও পরামর্শ নিজেরাই জানাতে পারবেন । অফিসে একটি বাক্স রাখা হয়েছে। সেখানে যেকোনো কর্মী তার নিজস্ব পরিচয় গোপন রেখেও তাদের বক্তব্য জানালে সে সম্পর্কে পদক্ষেপ করা হবে।”
বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা গেছে , অতীতে ফরাক্কা তাপ বিদ্যুৎ কেন্দ্রে একাধিক দুর্ঘটনা ঘটেছে। তদন্তে দেখা গেছে, নিরাপত্তা বিধি না মানার কারণেই এই সব দুর্ঘটনা। এনটিপিসি কর্তৃপক্ষ সমস্ত সেফটি সামগ্রী সরবরাহ করা সত্বেও কর্মীরা অনেকেই তা ব্যবহার করেন না। ফলে এনটিপিসি কর্তৃপক্ষকে ঝামেলায় পড়তে হয়েছে। সেই কারণেই নিরাপত্তা নিয়ে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন এনটিপিসি’র কর্তা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *