Sunday, February 18, 2018
Home > রাজ্য > প্রচারের আলো থেকে বঞ্চিত ঐতিহ্যবাহী গরলগাছার বিজ্ঞান মেলা

প্রচারের আলো থেকে বঞ্চিত ঐতিহ্যবাহী গরলগাছার বিজ্ঞান মেলা

নিউজ ডেস্ক : রাজ্যবাসীকে উৎসবমুখি করতে এবং মানুষের সচেতনতা বাড়াতে বিভিন্ন মেলা এবং সাংস্কৃতি মূলক অনুষ্ঠানের আয়োজন করছে রাজ্য সরকার। কিন্তু পরিবর্তনের এই গতির তাল কেটেছে গরলগাছার বিজ্ঞান মেলার ক্ষেত্রে।হুগলি জেলার চন্ডীতলা বিধানসভার অন্তগত গরলগাছা গ্রামে বহু প্রাচীন এই মেলা। প্রতিবছর এই মেলায় নিত্য নতুন অভিনব বিজ্ঞান প্রযুক্তিকে মানুষের সামনে নিয়ে আসা হয়।বিজ্ঞানের সুফল এবং কুফলের কারন হাতে ধরে মানুষের সামনে তুলে ধরাই এই মেলার বৈশিষ্ট।

বর্তমানে অর্থ অভাবে ভুগছে এই ৩৬ বছরের পুরনো বিজ্ঞান মেলা।থমকে গিয়েছে সাহায্যের হাত।মুখ ফিরিয়ে প্রশাসন। অর্থনৈতিক অভাবে ধুকলেও হাল ছাড়তে নারাজ মেলার সংগঠন কতৃপক্ষ। অনেক অসুবিধার মধ্যে বিজ্ঞানের চেতনা শক্তি মানুষের মনে পৌচ্ছে দিতে এই বছরও গর্বের সাথে ২৩ ডেসেম্বর শুরু হচ্ছে এই মেলা। কিন্তু মুখ ফিরিয়ে কেন প্রশাসন পাশাপাশি এই ভাবে সাহায্য ছাড়া আর কত বছরই বা টানা সম্ভব হবে এই মেলা প্রশ্ন উঠছে খোদ মেলা সংগঠকদের অন্দরে।চাই সাহায্য চাই প্রচার তাহলেই হয়ত বাঁচানো সম্ভব হবে গ্রামের এই ঐতিহ্যবাহী মেলাকে।

এতো বাঁধা বিপত্তিকে দূরে রেখে গরলগাছা বিজ্ঞান ক্লাব সংগঠন যে ভাবে প্রতি বছর এই মেলার মধ্যে দিয়ে বিজ্ঞানের চিন্তা ভাবনা জুগিয়ে চলছে অব্যশই কুসংস্কারকে দূরে ঠেলে তার জন্যই মেলা সংগঠনের প্রত্যেক সদস্যকে কুনীশ এবং সেলাম জানাই আমরা নিউজ৪টুডের পক্ষ থেকে।

2 thoughts on “প্রচারের আলো থেকে বঞ্চিত ঐতিহ্যবাহী গরলগাছার বিজ্ঞান মেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *